মোঘলদের দেওয়া আগ্রা নাম পালটে ‘আগ্রাবান” করতে চলেছে যোগী সরকার

লখনউঃ যোগী আদিত্যনাথ এর আগেই ইঙ্গিত দিয়েছিলেন যে, anandabazar patrika today মোঘলদের দেওয়া নাম তিনি পাল্টাবেন। তিনি সংসদ থাকাকালীন বলেছিলেন যে, মোঘলরা রাজত্ব করার সময় হিন্দু জায়গা গুলোর নাম পাল্টে মুসলিম নামে রেখেছিল। আর আই সেই জায়গা গুলোর নাম এবার পরিবর্তন করা উচিত। এটাই প্রথম না যে, যোগী সরকার নাম পরিবর্তন করতে চাইছে। ক্ষমতায় আসার পর এর আগেও বেশ কয়েকবার রাজ্যের কয়েকটি যায়গার নাম পাল্টেছে যোগী সরকার।

এবার যোগীর টার্গেট বিশ্ব বিখ্যাত তাজমহলের শহর আগ্রা। যোগী সরকার এবার আগ্রার নাম পালটে ‘আগ্রাবান” করতে চলেছে। এই বিষয়ে আম্বেদকর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের পরামর্শ নিচ্ছে যোগী সরকার। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কথা অনুযায়ী, আগ্রা শহরের ঐতিহাসিক দিক গুলো খতিয়ে দেখছে বিশেষজ্ঞরা। আগ্রা নাম হওয়ার পিছনে মোঘল সম্রাটের কোন হাত ছিল কিনা? এর আগে ওই শহরের কোন হিন্দু নাম ছিল কীনা? এসবের পিছনে সম্পূর্ণ ইতিহাস জানার জন্য অধ্যাপকেরা গবেষণা চালাচ্ছে।

সুত্রের খব অনুযায়ী, অনেকেরই বিশ্বাস যে আগ্রাবান নাম পালটে মোঘলরা আগ্রা নাম করেছিল। মোঘল সাম্রাজ্যের দেওয়া এই নাম পালটে আবার পুরনো নাম ফেরত দিতে চাইছে যোগী সরকার। এর আগে উত্তর প্রদেশের এলাহাবাদের নাম পালটে ‘প্রয়াগরাজ” করেছিল যোগী সরকার। এরপর মুঘল সরাই স্টেশনের নাম পালটে ‘পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়” করেছিল যোগী সরকার। তাই এবার যোগীর ইচ্ছেমোট আগ্রার নাম পালটে আগ্রাবান হতে হয়ত আর বেশিদিন সময় লাগবেনা।



from India Rag https://ift.tt/2Om6cl3

Comments

Popular posts from this blog

Pages 1

webs 21

Latest Bengali News